User ID :  
Password:  

সরকারী সেবা

ভূমিকা :
সরকারী সেবা হলো সরকারের বিভিন্ন দপ্তর থেকে জনসাধারণের জন্য সুযোগ সুবিধা প্রদান এবং প্রয়োজনীয় মৌলিক চাহিদাগুলোকে সহজলভ্য করার মাধ্যমে জনগনের জীবনমান উন্নয়ন। ডি.নেট হেল্পলাইন উন্নত তথ্য প্রযুক্তিকে ব্যবহার করে সরকারী সেবার মাধ্যমে মানুষের কিছু মৌলিক সমস্যাকে তথ্যের মাধ্যমে সহজলভ্য করার চেষ্টায় কাজ করছে। এর মাধ্যমে সুবিধাবঞ্চিত সাধারণ মানুষ অগ্রাধিকার পাবে জীবনের প্রয়োজনীয় সকল ক্ষেত্রে। সরকারী সেবার মাধ্যমে জীবনের অতিপ্রয়োজনীয় চাহিদাগুলোর সঠিক ও সহজ সমাধানের এ প্রয়াস এককথায় অনস্বীকার্যই বলা যায়। যেমন- চাকুরী, পাসপোর্ট, ভিসা, লাইসেন্স, রেজিষ্ট্রেশন, বিভিন্ন ধরণের ফরম ফিলআপসহ অনেক কিছুরই তথ্য এ মাধ্যমে দেওয়া হয়।

ডি.নেট হেল্পলাইন থেকে প্রদত্ত সরকারী সেবা বিষয়ক সেবার ধরণ এবং প্রশ্নের উদাহরণ


বিদেশে (মধ্যপ্রাচ্য, দ:কোরিয়া, মালয়শিয়া) লোক নিয়োগ সম্পর্কিত তথ্য:
মধ্যপ্রাচ্য, দক্ষিন কোরিয়া, মালএশিয়াসহ বিভিন্ন দেশে যেতে হলে কোথায় যোগাযোগ করতে হবে, সরকার নির্ধারিত ফি কত টাকা, আপনি যে রিক্রুটিং একেন্সীর মাধ্যমে যাচ্ছেন তারা বাংলাদেশ সরকারের অনুমোদিত কিনা, দক্ষিন কোরিয়া নিয়োগের জন্য বোয়েসেল এ রেজিষ্ট্রেশন এর যোগ্যতা, রেজিষ্ট্রেশনের রেজাল্ট জানা ইত্যাদি।
প্রশ্ন : সাউথ কোরিয়া যাওয়ার জন্য Online এ Pre-Registration করতে চাই। Online এ Pre-Registration এর মেয়াদ কত দিন ? Online এ Pre-Registration করতে হলে কোন ঠিকানা ব্যবহার করতে হবে ? Online এ Pre-Registration করতে কি কি লাগবে ?
প্রশ্ন : মালয়শিয়ায় কোন নিয়োগ তথ্য আছে কি ? থাকলে কোথায় যোগাযোগ করতে হবে ? মালয়েশিয়া যেতে কত কি খরচ হয় ? কি কি লাগে ?
সশস্র বাহিনীতে নিয়োগ সম্পর্কিত তথ্য
সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, বিডিআর ও পুলিশ বাহিনীতে সার্কুলার হয়েছে কিনা, আবেদনের শেষ তারিখ, আবেদনের যোগ্যতা, আবেদনের সাথে কি কি সংযুক্তি দিতে হবে ইত্যাদি।
প্রশ্ন : বাংলাদেশ বিডিআর এ ভর্তির জন্য কি কি শারিরীক ও শিক্ষাগত যোগ্যতা লাগবে ? নোয়াখালী জেলার প্রার্থীদের ভর্তির জন্য কবে কোথায় দাঁড়াতে হবে এবং ভর্তির সময় কি কি কাগজ সঙ্গে আনতে হবে ?
চাকুরীতে নিয়োগ সম্পর্কিত তথ্য
সকল ধরণের সরকারী বেসরকারী চাকুরীতে নিয়োগ সম্পর্কিত তথ্য যেমন- প্রাথমিক স্কুল, কলেজ, এনজিও, সরকারী বিভিন্ন মন্ত্রনালয়ে নিয়োগ সম্পর্কিত তথ্য, সার্কুলার, আবেদনের শেষ তারিখ, আবেদনের যোগ্যতা, আবেদনের সাথে কি কি সংযুক্তি দিতে হবে, চাকুরীর তথ্য কোথায় পাওয়া যাবে এবং কি কি বিষয়ে পড়াশুনা করতে হবে কোন নির্দিষ্ট চাকুরীর জন্য ইত্যাদি।
প্রশ্ন: সরকারী প্রাথমিক বিদ্যালয়ে চাকুরি পেতে হলে কি কি যোগ্যতা থাকা দরকার।
বিদেশ থেকে টাকা/বিদেশে কোন ডকুমেন্ট/জিনিসপত্র পাঠানোর সহজ পদ্ধতি সম্পর্কিত তথ্য
বিদেশ থেকে টাকা কোন মাধ্যমে পাঠালে সহজে এবং দ্রুত পাওয়া যাবে সে সম্পর্কিত তথ্য, দেশ থেকে প্রবাসী কোন আত্মীয়ের কাছে পার্সেল/কোন ডকুমেন্ট পাঠাতে হলে কিভাবে পাঠানো যাবে, কত টাকা খরচ হবে, কত সময় লাগবে সে সম্পর্কিত তথ্য পেতে পারেন।
প্রশ্ন: বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়মাবলী কী? কোন পদ্ধতিতে টাকা পাঠালে টাকাটি দ্রুত পাওয়া যাবে?
প্রশ্ন: নির্দিষ্ট ঠিকানা অনুযায়ী বিদেশে কিভাবে প্রয়োজনীয় অল্প কিছু কাগজ পাঠানো যায়। এবং এতে কি পরিমান টাকা খরচ করতে হয় ?
ডিপ টিউবওয়েল বসানো, আর্সেনিক রোধে ব্যবহৃত ফিল্টার সম্পর্কিত এবং সৌর বিদ্যুৎ সম্পর্কিত তথ্য
বাড়ীর নলকূপের আর্সেনিক পরীক্ষা কোথায় করানো যায়, ডিপ টিউবঅয়েল বসাতে কোন ডিপার্টমেন্টে যোগাযোগ করতে হবে, পানি থেকে আর্সেনিক প্রতিরোধের উপায়, সৌরবিদ্যুৎ সংযোগ কোথা থেকে আনতে হবে ইত্যাদি।
প্রশ্ন : সৌর বিদ্যুত আনতে কোথায় যোগাযোগ করতে হবে ?
প্রশ্ন: আমাদের এলাকায় বিশুদ্ধ পানির অভাব।
ডিপ টিউবয়েলের জন্য কোন দপ্তরের সাথে যোগাযোগ করা যায় ?
প্রশ্ন: টিউবওয়েল এর পানি কিভাবে আর্সেনিক মুক্ত করা যায়?
ইউনিয়ন পরিষদ থেকে প্রদত্ত সেবা সম্পর্কিত তথ্য
ইউনিয়ন পরিষদ থেকে গ্রামীন জনগণকে যে সমস্ত সেবা দেওয়া হয় যেমন- ভিজিএফ, ভিজিডি, প্রাথমিক ও গণশিক্ষাসম্পর্কিত, ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্য-পরিবার পরিকল্পনা ও মহামারী নিয়ন্ত্রণ, আর্সেনিক নিয়ন্ত্রণ, নারী ও শিশু বিষয়ক সমস্যা প্রতিরোধ, কৃষি ও অন্যান্য উন্নয়নমূলক কাজের সেবা, কুটিরশিল্প ও সমবায়, আইন-শৃঙ্খলা সম্পর্কিত, নারী ও শিশু কল্যাণ বিষয়ক সেবা, মৎস্য ও পশুপালন বিষয়ক, বৃক্ষরোপন, গ্রামীন পানি সরবরাহ, স্যানিটেশন ও পয়:নিষ্কাশন, নলকুপ স্থাপনের জায়গা নির্ধারণ সম্পর্কিত সেবা পেতে পারেন।
প্রশ্ন: ইউনিয়ন থেকে যে লাইসেন্স দেয় বিভিন্ন প্রতিষ্ঠানের (দোকান, ফোনফেক্স, ঘেরে ইত্যাদীর ) - এর কোন নিধারিত মূল্য তালিকা আছে কি না তা জানতে চাইছি। না কি যার কাছ থেকে যা নিয়ে পারে - যেমন = কারও কাছ থেকে ২০০/=, কারও কাছ থেকে ১৫০/=, এবং কারও কাছ থেকে ১০০/= রাখছে।
প্রশ্ন: ইউনিয়ন পরিষদ থেকে আমরা কি কি সেবা সমুহ পেতে পারি ?
বিভিন্ন ধরণের ফরম পূরণ, ব্যাংকে একাউন্ট ওপেন সম্পর্কিত তথ্য
পাসপোর্ট, জন্ম নিবন্ধন, ড্রাইভিং লাইসেন্স, জিডি, টিআইএন নাম্বার, ভিজিএফ ও ভিজিডি কার্ড, ট্রেড লাইসেন্স, ব্যাংক একাউন্ট করার পদ্ধতি এবং ডিভি ফরম পূরণ সংক্রান্ত তথ্য ছাড়াও যাবতীয় বিষয় সম্পর্কিত তথ্য আপনি পেতে পারেন।
প্রশ্ন : আমি একটা সরকারী এস ডিপি এস এর একাউন্ট খুলবো। বর্তমানে এস ডি পি এস এর একাউন্ট চালু আছে কিনা। থাকলে কোথায় যোগাযোগ করতে হবে ?
প্রশ্ন : এইচ এস সি পাশ ছাড়া ডিভির ফরম পূরণ করা যাবে কি না ? এইচ এস সি পাশ না হলে অন্য কি যোগ্যতা থাকতে হবে ?
নির্বাচন কমিশন সম্পর্কিত তথ্য
নির্দিষ্ট সময়ে ভোটার হতে না পারলে পরবর্তীতে ভোচার হতে কি করনীয়, এক এলাকার লোক অন্য এলাকায় ভোটার হতে পারবে কিনা এ সম্পর্কিত তথ্য
প্রশ্ন : একজন ভদ্রলোক বর্তমানে অসুস্থ্য থাকার কারণে নিজ এলাকা থেকে ভোটার হতে পারছেনা। যদি সে অন্যএলাকা/জেলা থেকে ভোটার হয় তাহলে কি সে পরবর্তীতে নিজ এলাকায় ভোট দিতে পারবে ?
প্রতিবন্ধী ও এতিমদের জন্য সরকার থেকে প্রদত্ত সুযোগ সুবিধা সম্পর্কিত তথ্য
প্রতিবন্ধীদের জন্য সরকার থেকে কি কি ভাতা পাওয়া যায়, ভাতাগুলো পেতে কোথায় যোগাযোগ করতে হবে,
প্রশিক্ষণ গ্রহণ, এতিম বাচ্চাদের ভরণপোষনের জন্য কোন প্রতিষ্ঠান আছে কিনা ইত্যাদি।
প্রশ্ন- : আমি শারিরিক ভাবে প্রতিবন্ধি। কোন কাজ করতে পারি না। আমি যে কোন প্রশিক্ষণ নিয়ে বাড়িতে বসে কাজ করতে চাই। কোথায় প্রশিক্ষণ দিয়ে থাকে।
প্রশ্ন: ২ বছরের বাচ্চার মা বাবা নেই। একে মানুষ করার জন্য সরকারি ভাবে কোথাও রাখা যায় কিনা। থাকলে কোথায় যোগাযোগ করতে পারি।
সরকারের বিভিন্ন দপ্তর/মন্ত্রনালয় সম্পর্কিত তথ্য
প্রশ্ন : দূর্নিতী দমন কমিশনের ই-মেল ঠিকানা ও মোবাইল এর ঠিকানা জানতে চাই।
কোন এনজিও, প্রকল্প / কোন প্রতিষ্ঠানের রেজিষ্ট্রেশন সম্পর্কিত তথ্য
কোন এনজিও চালু করতে রেজিষ্ট্রেশন কোথায় করতে হবে এবং কোন কোন প্রতিষ্ঠান থেকে রেজিষ্ট্রেশন করতে হবে সে সম্পর্কিত তথ্য।
প্রশ্ন : আমি কারিগরী শিক্ষাবোর্ডের অনুমাদন নিয়ে কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র করতে চাই। এর জন্য কি অনুমোদন নেওয়া লাগবে।
বিভিন্ন মন্ত্রনালয়ের সিটিজেন চার্টার এ জনগনের জন্য সে সমস্ত সেবার উল্লেখ আছে সে সম্পর্কিত তথ্য
প্রশ্ন : আমি কৃষক। কৃষি ঋণ নিতে চায় কিন্তু কৃষি ঋন নিতে হলে কি কি করনীয় তা কিভাবে আমি জানতে পারবো উত্তর চাই।
সরকারী সেবা বিষযক প্রশ্ন সংগ্রহের নিয়ম
. সমসাময়িক ঘটনাকে প্রাধান্য দিয়ে সে অনুযায়ী সমস্যা জানতে চেষ্টা করা
. পরিবারের প্রতিটি সদস্যের চলমান কার্যক্রম সম্পর্কে খোঁজ নিয়ে সে অনুযায়ী প্রশ্ন করা
. ইউনিয়ন পরিষদ থেকে কি ধরনের সেবা পেতে চায় সে সম্পর্কে জানতে চাওয়
. পরিবারের কেউ বিদেশে যেতে চায় কিনা, দালাল ছাড়া সরকারিভাবে বিদেশে যাওয়া সম্পর্কিত বিষয়ে পর্যাপ্ত ধারণা আছে কিনা, পরিবারে বিশুদ্ধ পানির সমস্যা আছে কিনা, পরিবারের সকল সদস্যের জন্মনিবন্ধন হয়েছে কিনা, পরিবারে কোন প্রতিবন্ধী শিশু থাকলে তার জন্য কোন ভাতা প্রয়োজন কিনা ইত্যাদি বিষয়ে জানতে হবে।
সরকারী সেবা প্রশ্ন হেল্পলাইনে পাঠানোর নিয়ম
. প্রশ্নকারীর নাম।
. সেবা গ্রহণকারীর নাম ।
. সেবা গ্রহণকারীর আইডি / কোড নাম্বার।
. প্রশ্ন সংগ্রহকারী তথ্যকর্মী / মোবাইল লেডির নাম ।
. কোন এনজিও অনুমোদিত কিনা সে সম্পর্কে তথ্য জানতে হলে তার রেজিষ্ট্রেশন নাম্বার পাঠাতে হবে।
. রিক্রুটিং এজেন্সী সম্পর্কিত তথ্য জানতে হলে রিক্রুটিং এজেন্সীর রেজিষ্ট্রেশন নাম্বার উল্লেখ করতে হবে।

কেস স্টাডি :
শারমিন আক্তার (২৫)
পিতা : আছাদল হক
SU-C-4- 95

গ্রাম : পূর্বচরবাটা,
উপজেলা : সুবর্ণচর,
জেলা : নোয়াখালী।
পারিবারিক অবস্থা : জুলাই, ২০০৭ সালের কথা। আমারা ৫ বোন, কোন ভাই নাই। একমাত্র উপার্জক্ষম বাবার আর্থিক অনটনে আমি ছাড়া বাকী বোনদের কারো পক্ষে মেট্রিক পাশ করা সম্ভব হয়নি। এমতাবস্থায় আমি পাশ করে একটি চাকুরী খুঁজছিলাম যেন পরিবারকে আর্থিকভাবে একটু সাহায্য করতে পারি। কিন্ত চাকরিতো সোনার হরিণ! সমস্যা : আজকাল গ্রামে গঞ্জে অনেক উচ্চশিক্ষিত মানুষই আছে যারা তাদের যোগ্যতা অনুযায়ী চাকুরির তথ্য কোথায় পাওয়া যাবে, কখন আবেদন করতে হবে, কি কি যোগ্যতা লাগবে, তা জানার অভাবে আবেদন করতে পারেনা। তথ্য প্রযুক্তির এই যুগে আমিও আজ একই সমস্যার সম্মুক্ষীন। শেষ অবদি বাবা প্রস্তাব করলেন যে, আমাকে গামের্ন্টস-এ দিয়ে দেবেন। সমস্যা উত্তোরণের সম্ভাবনা : কথায় আছে, রাখে আল্লাহ্ মারে কে ? এস.এস.সি পাশ করে গার্মেন্টসে কাজ করার মতো মানসিকতা আমার ছিলনা। আমাদের দেশে গার্মেন্টসে যে সমস্ত মেয়েরা চাকুরি করে তারা অমানুষিক পরিশ্রম করলেও যে সম্মান তাদের পাওয়ার কথা তা তাঁরা পায়না। ঠিক এমন সময় আমার পাশের বাড়ির চাচাতো ভাই রফিক আমাকে আনছার মিয়ারহাট পল্লীতথ্যকেন্দ্রের কথা বলল। সে বলল, পল্লীতথ্যকেন্দ্র থেকে ঢাকায় বিভিন্ন বিষয়ে অভিজ্ঞ আপা এবং ভাইদের সাথে কথা বলা যায় এবং বিভিন্ন সমস্যার সমাধান পাওয়া যায়। তুমি চাইলে আমি তোমাকে পল্লীতথ্যকেন্দ্রে নিয়ে যেতে পারি। তোমার এই শিক্ষাগত যোগ্যতায় কোন চাকুরীর তথ্য তাঁরা দিতে পারে কিনা তুমি এ বিষয়ে জানতে চাইবা। তখন তাঁরা ঢাকা থেকে তোমাকে উত্তর দিবে। সমস্যার সমাধান : রফিক এর কথামতো আমি পল্লীতথ্যকেন্দ্রে আসলাম এবং মোবাইল ফোনে ঢাকায় ডি.নেট হেল্পলাইনে সরকারী সেবা বিষয়ে অভিজ্ঞ জয়ন্তী আপার সাথে কথা বললাম। তিনি তখন আমার শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী জানালেন যে, ডানিডা জি.এন.এপি-তে এ ধরণের একটি চাকুরীর সার্কুলার আছে। যেখানে সাইকেল চালিয়ে মাঠে কাজ করতে হবে। নিজের স্বাবলম্বী হওয়া এবং সংসারের অভাব অনটনে কিছুটা সাহায্য করার ইচ্ছা নিয়ে আমি ওই সার্কুলারে আবেদন করলাম। ইন্টারভিউতে পাশ করে আমার চাকুরী হয়ে গেল ২৫০০/= টাকা বেতনে। এই চাকুরী করে আমি ১৫ হাজার টাকা দিয়ে বাড়ির কাছে ১০ শতাংশ জমি কিনলাম যার বর্তমান মূল্য এখন ৫০,০০০ টাকা। পাশাপাশি আমি বোনদের পূণরায় পড়াশুনা চালিয়ে যেতে সাহায্য করলাম। চাকুরীর সুবাদে এরই মধ্যে ভাল পাত্রের সাথে আমার বিয়ে হল। আমি এখন বেতনের কিছু টাকা দিচ্ছি বোনদের লেখাপড়ার খরচ বাবদ এবং নিজের সংসারেও সাহায্য করছি। আমার বাবা সেই জমিতে ধান সহ বিভিন্ন মৌসুমী শাকশব্জির চাষ করছে। যার মাধ্যমে সংসারের প্রয়োজনীয় পুষ্টির পাশাপাশি স্বচ্ছলতাও এসেছে। এখন আমি খুবই সুখী। যদি আনছার মিয়ার হাটে পল্লীতথ্য কেন্দ্রটি না হত এবং আমি সেখান থেকে ঢাকায় হেল্পলাইনের আপার সাথে কথা না বলতাম তাহলে মাইজদীতে গিয়ে চাকুরীর তথ্য সংগ্রহ করতে যাতায়াতের খরচ বাবদ ৫০০ শত টাকা যোগাড় করা আমার পক্ষে সম্ভব হত না। পাশাপাশি ১০ শতক জমি, আমার বোনদের লেখাপড়া, সংসারে স্বচ্ছলতা কিছুই সম্ভব হতোনা। এমনি শত শত লোকের জীবিকার অবলম্বন চাকুরীর পূর্ণ তথ্য আমরা পল্লীতথ্যকেন্দ্র থেকে ডি.নেট হেল্পলাইনে ফোন করে জানতে পারি। আমি পল্লীতথ্যকেন্দ্র এবং ডি.নেট হেল্পলাইনের নিকট আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি আমাকে জীবনে স্ববলম্বী করার জন্য। আমি আমার এলাকার অন্যান্য শিক্ষিত/অশিক্ষিত মেয়েদেরকেও ঊৎসাহিত করছি পল্লীতথ্যকেন্দ্রের মাধ্যমে হেল্পলাইন থেকে সেবা নিয়ে শুধু চাকরি নয় পরিবারের অনেক সমস্যা সম্পর্কে সচেতনতা অর্জন এবং নিজে স্বাবলম্বী হওয়ার জন্য। কেননা হেল্পলাইন থেকে স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, অকৃষি, সরকারী সেবা, পশুপালন, মৎস্য, আইনসহ নয়টি বিষয়ে পরামর্শ দেওয়া হয়ে থাকে। যার মাধ্যমে জীবনের বহুবিধ সমস্যার সমাধান করা সম্ভব।
সর্বশেষ ৫টি প্রশ্ন ও উত্তর
প্রশ্ন
:
বিদেশে যাওয়ার জন্য কিভাবে ৫-৬ লক্ষ টাকা ব্যাংক ঋণ নেওয়া যাবে? এটা কোন ব্যাংক দেয়, তা নেওয়ার পদ্ধতি কি ?
উত্তর
:
বিদেশে স্টুডেন্ট ভিসা নিয়ে যারা যেতে চায় ব্র্যাক ব্যাংক তাদেরকে ব্যাংক ঋণ দিয়ে থাকে৷ অন্যদেরকে নয়৷ এক্ষেত্রে স্টুডেন্ট এর যে গ্যারান্টার হবে তার ইনকাম সোর্সটা মূখ্য একটা ব্যাপার৷ গ্যারান্টার যদি বিজনেসম্যান হয় এবং তার প্রতিমাসের আয় যদি ৪০-৫০ হাজার টাকা হয় তাহলে তার ১ বছরের ব্যাংক স্টেটমেন্ট দেখে ঋণ দেওয়া হয়৷ এছাড়া গ্যারান্টার যদি সার্ভিস হোল্ডার হয় তাহলে তার প্রতি মাসের আয় কমপক্ষে ২০,০০০ টাকা না হলে ঋণ দেওয়া হয়না৷ গ্যারান্টার এর মাসিক আয় ২০,০০০ হলে প্রাথর্ী ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবে৷ এক্ষেত্রে গ্যারান্টার এর স্যালারী ব্যাংকের মাধ্যমে উত্তোলিত হয়, তার প্রমান থাকতে হবে৷ মূলত গ্যারান্টার এর ইনকাম স্ট্যাটাস এর উপরই ডিপেন্ড করবে কত টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে৷ ঋণ উত্তোলনে তেমন কোন জটিলতা এখানে নেই, শুধু নির্ধারিত ইউনিভার্সিটি/কলেজ এ ভর্তি সংক্রান্ত কাগজপত্র এবং গ্যারান্টার এর কাগজপত্রাদি হলেই চলবে৷ আরও বিস্তারিত জানতে আপনি ব্র্যাক ব্যাংকের নোয়াখালী -লক্ষ্মীপুর ব্রাঞ্চের কাস্টমার রিলেশন অফিসার কৃপাময় সাহার সাথে (০১৭১২২৭৭৩৪১) যোগাযোগ করতে পারেন৷

প্রশ্ন
:
ডি,ভি ফরম কত দিনের মধ্যে ছাড়তে পারে এবং এর জন্য কি কি প্রয়োজন ৷
উত্তর
:
ডিভি ফরম অক্টোবর মাসের প্রথম দিকে ছাড়তে পারে৷ এবং এর জন্য আবেদনকারীর ডিজিটাল ক্যামেরায় তোলা হোয়াইট ব্যাকগ্রাউন্ড এর ছবি (যার নির্দিষ্ট একটি মাপ আছে এবং তা সার্কুলারে উল্লেখ থাকে)এবং তথ্য ছাড়া কিছুর প্রয়োজন নেই৷ আবেদন ফরমটি ইন্টারনেটে বসে সঠিকভাবে পূরণ করতে হবে৷

প্রশ্ন
:
ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে এবং কি ভাবে খুলতে হবে, ব্যাংক একাউন্ট খুলতে কোন টাকা লাগবে কিনা, লাগলে কত টাকা লাগবে?
উত্তর
:
উত্তর:

ব্যাংক একাউন্ট খুলতে যা লাগবে------------
- যে ব্যাংকে একাউন্ট খুলতে চান সে ব্যাংকে একাউন্ট খোলা আছে এমন একজনের স্বাক্ষর হিসাব নম্বরসহ সুপারিশ নিতে হবে৷
- ফরম ও কার্ডের সাথে তিনকপি সত্যায়িত ছবি (ছয় মাসের মধ্যে উঠানো) জমা দিতে হবে৷
- পাসপোর্টের কপি অথবা ওয়ার্ড কমিশনার/ চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত হালনাগাদ নাগরিকত্ব সনদ জমা দিতে হবে৷
- জন্মনিবন্ধন সনদের ফটোকপি৷
- প্রযোজ্যতার ক্ষেত্রে ট্র্যাঙ্ সনদ দিতে হবে৷

- যে ব্যাংকে একাউন্ট খুলতে চান সে ব্যাংকে আবেদনের জন্য ব্যাংক থেকে ফরম এবং নমুনা স্বাক্ষরের জন্য নমুনা কার্ড সংগ্রহ করতে হবে৷ প্রয়েজনীয় তথ্যাদি পূরণ করে ফরমটি সংশ্লিষ্ট অফিসারকে জমা দিতে হবে৷ ব্যাংকের সংশ্লিষ্ট অফিসার আপনাকে একাউন্ট নম্বর ও টাকা তোলা ও জমাদানের বই প্রদান করবে৷
প্রশ্ন
:
পোস্ট অফিসের আবেদন করার ফরম পাঠিয়ে উপকৃত করবেন৷
উত্তর
:

আবেদন ফরমটি সংযুক্তিতে দেয়া হলো।
প্রশ্ন
:
ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে এবং কি ভাবে খুলতে হবে, ব্যাংক একাউন্ট খুলতে কোন টাকা লাগবে কিনা, লাগলে কত টাকা লাগবে?
উত্তর
:
ব্যাংক একাউন্ট খুলতে যা লাগবে------------
- যে ব্যাংকে একাউন্ট খুলতে চান সে ব্যাংকে একাউন্ট খোলা আছে এমন একজনের স্বাক্ষর হিসাব নম্বরসহ সুপারিশ নিতে হবে৷
- ফরম ও কার্ডের সাথে তিনকপি সত্যায়িত ছবি (ছয় মাসের মধ্যে উঠানো) জমা দিতে হবে৷
- পাসপোর্টের কপি অথবা ওয়ার্ড কমিশনার/ চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত হালনাগাদ নাগরিকত্ব সনদ জমা দিতে হবে৷
- জন্মনিবন্ধন সনদের ফটোকপি৷
- প্রযোজ্যতার ক্ষেত্রে ট্র্যাঙ্ সনদ দিতে হবে৷

- যে ব্যাংকে একাউন্ট খুলতে চান সে ব্যাংকে আবেদনের জন্য ব্যাংক থেকে ফরম এবং নমুনা স্বাক্ষরের জন্য নমুনা কার্ড সংগ্রহ করতে হবে৷ প্রয়েজনীয় তথ্যাদি পূরণ করে ফরমটি সংশ্লিষ্ট অফিসারকে জমা দিতে হবে৷ ব্যাংকের সংশ্লিষ্ট অফিসার আপনাকে একাউন্ট নম্বর ও টাকা তোলা ও জমাদানের বই প্রদান করবে৷

Untitled Document
 


Extension : 18


Skype Id :
government.services.18


 

  © 2010 Teletathya. Design & Developed By D.Net Team